সেরা প্লেয়ারের খেতাব পেলেন এক গোলকিপার !

44

রয়েল নিউজ : ইউরো কাপের সেরা খেলোয়াড়ের খেতাব পেলেন ইটালির জিয়ানলুইজি ডোনারুমা। কোনও স্ট্রাইকার নয়, মিডফিল্ডার নয় ২৮ বছর পর ফের এক গোলকিপার এই শিরোপা। গোটা টুর্নামেন্টে তাঁর গোলে বল ঢুকেছে মাত্র তিনবার। চারটে ম্যাচে কোনও গোলই খাননি। তবে আসল ওস্তাদি সেমিফাইনাল এবং ফাইনালের টাইব্রেকারে দেখিয়েছেন ডোনারুমা। ফাইনালে টাইব্রেকারে জেডন স্যাঞ্চো এবং বুকায়ো সাকার শট বাঁচিয়ে দিয়ে ইটালিকে চ্যাম্পিয়ন করেছেন।

ইটালির কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর অনেকেই ভেবেছিলেন তাঁর শূন্যস্থান পূরণ করা অসম্ভব। এলেন আরও এক জিয়ানলুইজি। বয়স মাত্র ২২, উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। ওজন ৯০ কেজি। এই বয়সেই এসি মিলানের মতো বড় দলে নিয়মিত সদস্য। তাঁর ওপর ভরসা রেখেছিলেন কোচ রবার্তো মানচিনি। ভরসার দাম সুদে আসলে মিটিয়ে দিলেন ডোনারুমা।

বুফনকে আদর করে সতীর্থরা ডাকতেন জিজি বলে। আর ডোনারুমাকে ডাকছেন জিজিও নামে। জিজিওর প্রতি দলের ভরসা কতটা তা দুই বর্ষীয়ান মহাযোদ্ধা, ডিফেন্সের দুই স্তম্ভ জর্জিও কিয়েলিনি এবং লিওনার্দো বোনুচ্চির কথা শুনলেই স্পষ্ট হবে। কিয়েলিনি বলেছেন, ‘আমরা বিন্দুমাত্র ঘাবড়াইনি, কারণ জানি আমাদের দলে জিজিও আছে। আগে ছিল জিজি এখন আছে জিজিও।

আরও বড় প্রশংসা শোনা গেল বোনুচ্চির মুখে। তিনি বললেন, ডোনারুমার সঙ্গে খেলা যেন বুফনের সঙ্গে খেলার মতোই। বোনুচ্চির কথায়, ‘আমি ভাগ্যবান যে বুফনের সঙ্গে খেলেছি, এখন ডোনারুমার সঙ্গে খেলি, ব্যাপারটা একই।’ প্রসঙ্গত, এর আগে ১৯৯২ সালের ইউরো কাপে গোলকিপার হিসেবে সেরা প্লেয়ারের খেতাব পেয়েছিলেন ডেনমার্কের গোলকিপার পিটার স্মাইকেল। তাঁর ছেলে ক্যাসপার সুযোগ্য উত্তরসূরি হিসেবে ড্যানিশ জাতীয় দলে গোলকিপিং করছেন। এই টুর্নামেন্টেও অনবদ্য পারফর্ম্যান্স করেছেন তিনি।

রয়েল নিউজ/এম আর/১৩ জুলাই

Previous articleপদ্মা সেতু এলাকা থেকে গ্রেফতার ভারতীয় নাগরিক !
Next articleর‌্যাবের হাতে মাদকসহ ৩ যুবলীগ নেতা আটক