রাজধানী আইবাক দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা

18

( ছবি রয়টার্স )

রয়েল নিউজ : আফগানিস্তানে একের পর প্রাদেশিক রাজধানী দখলে নিচ্ছে তালেবান যোদ্ধারা। সবশেষ উত্তরাঞ্চলীয় প্রদেশ সামাঙ্গানের রাজধানী আইবাক দখলে নিয়েছে তারা। এর মধ্য দিয়ে চার দিনে ছয়টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিল তালেবান যোদ্ধারা।

স্থানীয় সময় সোমবার তালেবান এক বিবৃতিতে আইবাক শহরকে নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে। খবর দ্য ডন ও আল জাজিরার।

এদিকে সামাঙ্গান প্রদেশের ডেপুটি-গভর্নর বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করে বলেন, তালেবান শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে।

তালেবান গোষ্ঠী জানায়, তাদের যোদ্ধারা শহরটি নিয়ন্ত্রণে নিয়েছে। সরকারি অফিস, পুলিশ হেডকোয়ার্টার্স, এমনকি বিভিন্ন ভবনও এখন তাদের দখলে।

এর আগে শুক্রবার দক্ষিণের নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ ও শনিবার উত্তরের জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে তালেবান। রোববার একদিনে তালেবান উত্তরাঞ্চলীয় তিন প্রদেশ কুন্দুজ, সার-ই-পুল ও তাখার প্রদেশের প্রাদেশিক রাজধানী তালেবান দখল করে নেয়।

এ ছাড়া দেশটির সরকারি সামরিক বাহিনীর সঙ্গে বিভিন্ন স্থানে তুমুল লড়াই চলছে তালেবানের। কান্দাহার, হেরাত ও লশকর গা’র বাসিন্দারা জানিয়েছেন, তাদের শহরের চারপাশে প্রচণ্ড লড়াই চলছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, কান্দাহার ও হেলমান্দ প্রদেশে তালেবানের সঙ্গে তুমুল লড়াই হয়েছে আফগান সামরিক বাহিনীর। লড়াইয়ে কয়েকশ তালেবান যোদ্ধা নিহত বা আহত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনা প্রত্যাহার শুরুর পর থেকে আফগানিস্তানজুড়ে হামলা বাড়িয়েছে তালেবান। এরই মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলের গ্রামীণ ও সীমান্ত এলাকা ছাড়াও দেশের বেশিরভাগ দখল করে নিয়েছে গোষ্ঠীটি।

রয়েল নিউজ/ এম আর / ১০ আগস্ট

 

Previous articleজয় দিয়ে সিরিজ শেষ করলো টিম বাংলাদেশ
Next articleবাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের শোক দিবস পালন