দ্রুত টোকেন চান প্রবাসীরা

53

ভিসা, ইকামার মেয়াদ বাড়ানোর পাশাপাশি দ্রুত টোকেন দেয়ার দাবিতে আজো বিক্ষোভ করছেন প্রবাসীরা। রাজধানীর কারওয়ানবাজার থেকে মিছিল নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দিকে যাচ্ছেন তারা। সেখানে পৌঁছে তাদের দাবি ও হয়রানির বিষয়গুলো তুলে ধরবেন বলে জানিয়েছে প্রবাসীরা।

এরআগে আজ মঙ্গলবার সকাল থেকে কারওয়ানবাজারের সৌদি এয়ারলাইন্সের বুথের সামনে জড়ো হন তারা। কয়েক দফা বিক্ষোভ ও ছোট ছোট মিছিলও করেন। কারওয়ানবাজার ও সার্ক ফোয়ারার মোড় অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দিয়ে সরিয়ে দেয়।

প্রবাসীদের অভিযোগ, ভিসা ও ইকামার মেয়াদ বাড়ানোর বিষয়টি কেবল সরকারি ঘোষণাতেই সীমাবদ্ধ। বাস্তব চিত্র ভিন্ন হওয়ায় অনিশ্চয়তায় পড়েছে তাদের সৌদি যাত্রা ও কাজে যোগদান।

প্রবাসীরা জানান, কারওয়ানবাজারে সৌদি এয়ারলাইন্সে আজ ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৭০০ পর্যন্ত টোকেন প্রাপ্তদের টিকিট দেয়ার কথা। তবে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়াদের ফিরিয়ে দেয়া হচ্ছে। কর্তৃপক্ষ এজেন্সির মাধ্যমে ভিসার মেয়াদ বাড়িয়ে আনার পরামর্শ দিচ্ছে।

তবে, কারো ভিসার মেয়াদ অটোরিনিউ হলেও অনেকের ভিসার মেয়াদ বৃদ্ধি নিয়ে সৌদি আরবে মালিকপক্ষের সাথে যোগাযোগ করতে পারছে না বলে জানিয়েছেন তারা।

করোনাভাইরাসের মহামারির কারণে বিমান যোগাযোগ দীর্ঘদিন বন্ধ ছিল। ছুটিতে দেশে এসে আটকা পড়েন প্রায় দুই লাখ প্রবাসী কর্মী। তাদের মধ্যে প্রায় ৮০ হাজার সৌদিপ্রবাসী ফিরতি টিকিট নিয়ে দেশে এসেছেন। কিন্তু দেশে এসে করোনায় আটকে যান। তিন দফায় সাত মাস তাদের ভিসা ও আকামার মেয়াদ বাড়ায় সৌদি সরকার। আগামীকাল (৩০ সেপ্টেম্বর) আকামার মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও সেই মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি। ভিসা ও কাজে ফেরার সময়সীমা বাড়াতে সম্মত হয়েছে রিয়াদ।