স্বাস্থ্যবিধি ভঙ্গ করার টেস্ট থেকে বাদ পড়লেন আর্চার

181

রয়েল নিউজ, খেলা ডেস্ক :
বেশ চমক দিয়েই সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরের জন্য ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে, অজিদের সফর নিশ্চিত হলেও, ইংল্যান্ড সফরের সূচি এখনো চূড়ান্ত হয়নি দুই ক্রিকেটের বোর্ডের মাঝে। এদিকে, স্বাস্থ্যবিধি ভঙ্গ করার দায়ে ম্যানচেস্টার টেস্ট থেকে বাদ পড়েছেন ইংলিশ পেসার জোফরা আর্চার।

ম্যানচেস্টার টেস্ট মাঠে গড়ানোর ঘন্টাখানেক আগের ঘটনা। ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজ বাঁচানোর লড়াই ইংলিশদের সামনে। কিন্তু, ইংল্যান্ডের ক্রিকেট সাম্রাজ্যে তুখোড় সেনানী বিশ্বকাপ স্টার জোফরা আর্চার নেই দলে। ব্যাপারটা মেনে নেয়া বড্ড কঠিন ইংলিশ সমর্থকদের জন্য। কিন্তু, কেন? অপরাধ করেছেন ক্যারিবীয় দ্বিপে জন্ম নেয়া ইংলিশ বংশোদ্ভূত পেসার জোফরা আর্চার। বায়ো-সিকিউর বা স্বাস্থ্যবিধি ভঙ্গ করেছেন। ব্যাপারটি কোনভাবেই মেনে নিতে পারেনি ইংল্যান্ডে টিম ম্যানেজমেন্ট। শাস্তি হিসেবে তাৎক্ষণিকভাবে ম্যানচেস্টার টেস্টের একাদশের বাইরে রাখা হয়েছে তাকে।

এখানেই শেষ না, বাধ্যতামূলক ৫ দিন আইসোলেশনে থাকতে হবে আর্চারকে। দুই দফা করোনা পরীক্ষায় নেগেটিভ আসলেই দলের সাথে যোগ দিতে পারবেন ক্ষ্যাপাটে এই পেসার। অবশ্য নিজের কৃতকর্মে জন্য অনুতপ্ত জোফরা।

জোফরা আর্চার বলেন, ‘আমি ভুল করেছি। সেজন্য আমি খুবই দুঃখিত। শুধু নিজেই নয়। পুরো দল আর টিম ম্যানেজমেন্টকে বিপদে ফেলেছি। আমি নিজের কৃতকর্মের পুরোটাই নিজের ওপর নিচ্ছি। আবারও বলছি আমি আন্তরিকভাবে দুঃখিত। ম্যানচেস্টারের টেস্ট খেলতে পারবো না ভেবে প্রচণ্ড খারাপ লাগছে।’

এদিকে, ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্টে সিরিজের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা থাকলেও, সিদ্ধান্ত পাল্টেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেপ্টেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বলে স্থির করেছে অজিরা। তবে, লাল বল নয়। সাদা বলের সীমিত ওভারের দুই ফরম্যাট ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা।

তবে, কবে কোথায় কথন কয় ম্যাচের সিরিজ হবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। পেশাদার ক্রিকেট বোর্ড তারা।সিরিজের প্রায় দুই মাস আগেই ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে।

কিছুটা চমক দিয়ে দলে ডাক পেয়েছেন টেস্ট বিশেষজ্ঞ ব্যাটসম্যান ওসমান খাজা। ফিরেছেন ট্রভিস হেড। বিশ্বকাপ ক্যাম্পে থাকা পিটার হ্যান্ডকম, কোল্টার-নাইন ও শন মার্শের ঠাঁই হয়নি এই দলে। নতুন মুখ জশ ফিলিপে, ড্যানিয়েল স্যামস ও মেরেডিথ।